বিনামূল্যে সিলাই মেশিন যোজনা 2024: সমস্ত মহিলা বিনামূল্যে সেলাই মেশিন পাচ্ছেন, এখান থেকে ফর্ম পূরণ করুন

বিনামূল্যে সিলাই মেশিন যোজনা 2024 : প্রধানমন্ত্রীর দ্বারা পরিচালিত বিশ্বকর্মা যোজনায়, দর্জিদের বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ করা হচ্ছে, লক্ষ লক্ষ দর্জিদের সাহায্য করছে যাদের মেশিন চালানোর দক্ষতা আছে কিন্তু আর্থিক সমস্যার কারণে একটি সেলাই মেশিন কিনতে অক্ষম।

দর্জি বিভাগের অন্তর্গত সমস্ত পুরুষ এবং মহিলা যাদের আয়ের কোনও নির্দিষ্ট উত্স নেই এবং তারা দারিদ্র্য সীমার বিভাগে বা নীচে পড়ে তারা প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা থেকে সেলাই মেশিনের সুবিধা পেতে পারেন। পিএম বিশ্বকর্মা সেলাই মেশিন যোজনার অধীনে সেলাই মেশিন দেওয়ার কাজটি মূলত রেশন কার্ডধারী দর্জিদের জন্য করা হচ্ছে।

এখন আপনিও একটি সেলাই মেশিন চালানোর দক্ষতা দিয়ে ভালো চাকরি পেতে পারেন, যার জন্য আপনাকে কোনো টাকা জমা করার দরকার নেই, বরং আবেদনের ভিত্তিতে আপনাকে একটি সেলাই মেশিন সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে।

বিনামূল্যে সিলাই মেশিন যোজনা 2024

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর PM বিশ্বকর্মা যোজনা বাস্তবায়ন করার সময়, এটি স্পষ্টভাবে বলা হয়েছে যে বিশ্বকর্মা সম্প্রদায়ের লোকেদের যে কাজে তারা আগ্রহী এবং তাদের ঐতিহ্যগত কাজ যাই হোক না কেন তাদের কাজের প্রচারের জন্য সমস্ত সম্ভাব্য প্রচেষ্টা করা উচিত। দর্জি শ্রেণীর লোকদেরও সুবিধার জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

যদিও পিএম বিশ্বকর্মা সেলাই মেশিন স্কিমটি 2023 সালে নিজেই শুরু হয়েছিল, তবে প্রাথমিক বছরে এই প্রকল্পটি তেমন গুরুত্ব পায়নি, তবে লোকেরা সচেতন হওয়ার সাথে সাথে এই প্রকল্পে আবেদন প্রক্রিয়া এবং সুবিধা পাওয়া শুরু হয়েছে। আজকের পরিস্থিতিতে, লক্ষাধিক মানুষ প্রধানমন্ত্রী বিশ্বকর্মা সেলাই মেশিন প্রকল্পের সুবিধাভোগী হয়েছেন।

সেলাই মেশিন ব্যবহার করার আগে প্রক্রিয়া করুন

সরকার প্রদত্ত সেলাই মেশিনের জন্য শুধুমাত্র সেই লোকদের আমন্ত্রণ জানানো হচ্ছে যাদের আর্থিক অবস্থা দুর্বল। গুরুত্বপূর্ণ নথি ও আবেদনের ভিত্তিতে ওই ব্যক্তিদের নির্বাচন করা হয়। সেলাই মেশিন পাওয়ার আগে আবেদনটি সম্পূর্ণ করা আপনার জন্য বাধ্যতামূলক।

আবেদন করার পর, আপনি যদি সুবিধাভোগী ক্যাটাগরিতে নির্বাচিত হন, তাহলে আপনাকে সেলাই মেশিন পাওয়ার জন্য সর্বোচ্চ 10 দিনের একটি প্রশিক্ষণ শেষ করতে হবে, যেখানে সুবিধাগুলি সম্পর্কিত সম্পূর্ণ তথ্য দেওয়ার পরেই আপনাকে সেলাই মেশিনটি উপলব্ধ করা হবে। .

Read Also:- PM Kisan Yojana 2024 : মাসের এই তারিখে অ্যাকাউন্টে টাকা আসবে; সর্বশেষ আপডেট কি জানেন.

সার্টিফিকেট সহ সেলাই মেশিন

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা ফ্রি সেলাই মেশিন স্কিমের অধীনে প্রশিক্ষণ শেষ করার পরে, আপনাকে শুধুমাত্র একটি সেলাই মেশিনই নয়, এই স্কিমের একটি স্বীকৃত শংসাপত্রও দেওয়া হবে। এই শংসাপত্রটি প্রমাণ করবে যে আপনি এই স্কিমের সুবিধাভোগী হয়েছেন।

আপনি যদি পিএম বিশ্বকর্মা ফ্রি সেলাই মেশিন স্কিমে সেলাই মেশিনের পরিবর্তে আর্থিক পরিমাণ চান, তাহলে এই পরিমাণ আপনার অ্যাকাউন্টে স্থানান্তরিত হবে এবং স্কিমের শংসাপত্র আপনার জন্য অনলাইনে জারি করা হবে। আপনি অনলাইনেও এই সার্টিফিকেট পেতে পারেন।

বিনামূল্যে সেলাই মেশিন স্কিমের জন্য কীভাবে আবেদন করবেন?

  • আবেদন করার জন্য, আগ্রহী ব্যক্তিকে প্রথমে সম্পূর্ণ যোগ্যতা পড়তে হবে এবং তারপরে অনলাইন প্রক্রিয়াতে যেতে হবে।
  • অনলাইন আবেদনের অধীনে, প্রথমে অনলাইন ওয়েবসাইটে যান এবং হোম পেজ খুলুন।
  • একবার হোম পেজ খুললে, আপনাকে এতে নিবন্ধন করতে হবে যাতে আপনি আরও কাজ সম্পন্ন করতে পারেন।
  • রেজিস্ট্রেশন হওয়ার সাথে সাথে আবেদনপত্রের লিঙ্কের মাধ্যমে আবেদনপত্র পূরণ করতে হবে।
  • আবেদনপত্রে, আপনার গুরুত্বপূর্ণ তথ্য যেমন নথি এবং ঠিকানা সম্পর্কিত তথ্য জিজ্ঞাসা করা হবে।
  • এই তথ্যটি পূরণ করার পরে, আরও এগিয়ে যান এবং দর্জি বিভাগ বিকল্পটি নির্বাচন করুন এবং নথিটি আপলোড করুন।
  • এখন আপনাকে কোনো বিলম্ব ছাড়াই এই তথ্য জমা দিতে হবে যাতে আপনার আবেদনের যাচাইকরণ শুরু হয়।
  • আপনার আবেদনের যাচাইকরণ সফল হলে, আপনাকে শীঘ্রই প্রশিক্ষণের জন্য ডাকা হবে এবং একটি সেলাই মেশিন দেওয়া হবে।
  • Official Website :- Click Now

Leave a Comment