কেন্দ্র বাংলাকে 10,500 হাজার কোটি টাকা দিয়েছে; এবার কি DA বাড়বে সরকারি কর্মচারীদের ?

কেন্দ্র বাংলাকে 10,500 হাজার কোটি টাকা দিয়েছে

প্রধানমন্ত্রী:- আবারও তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী হিসেবে গতকাল ছিল তার তৃতীয় মেয়াদের প্রথম দিন। তাই তিনি ক্ষমতায় আসার পর দেশের উন্নয়নে কঠোর পরিশ্রম শুরু করেন। এবং গতকাল প্রথম কাজ হিসাবে, মোদি অফিসে বসে কৃষকদের জন্য উন্নয়ন প্রকল্প, ‘প্রধানমন্ত্রী কিষান নিধি’ ফাইলে স্বাক্ষর করেন। জানা গেছে, প্রধানমন্ত্রীর স্বাক্ষরের পরই কেন্দ্রীয় সরকার দেবে প্রধানমন্ত্রী কিষাণ নিধির 17তম কিস্তি। প্রায় 9.3 মিলিয়ন কৃষক উপকৃত হতে পারে।
ইতিমধ্যে, কেন্দ্র রাজ্যগুলির বকেয়া আটকে রেখেছে। বিভিন্ন খাতে টাকা দিচ্ছে না। রাজ্যের শাসক দল তৃণমূল কয়েক মাস ধরে কেন্দ্রের বিরুদ্ধে এই অভিযোগ করে আসছে। তাই এবার অভিযোগে নড়েচড়ে বসেছে কেন্দ্র। গতকাল, কেন্দ্র করের পরিমাণ অনুমোদন করেছে। এছাড়া অতিরিক্ত কিস্তিও দেওয়া হচ্ছে। সারা দেশে বিভিন্ন রাজ্যের মধ্যে প্রায় 1 লক্ষ, 39 হাজার, এবং 750 কোটি টাকা বিতরণ করা হয়েছে। আর সেই তালিকায় কপাল খুলেছে পশ্চিমবঙ্গেরও।

অবশেষে বাংলাকে কপাল খুলল কেন্দ্র

জানা গিয়েছে, প্রতি মাসের ১০ তারিখের দিকে কেন্দ্র এই টাকা দেয়। কিন্তু এবার ‘ডিভোলিউশন’-এর কারণে রাজ্যগুলিকেও কিছু বাড়তি টাকা দেওয়া হচ্ছে। কিন্তু একটি রাষ্ট্র কতটা ট্যাক্স কাঠামোর টাকা পায় তা নির্ভর করে বিভিন্ন মানদণ্ডের ওপর। অর্থ মন্ত্রকের মতে, রাজস্থান সর্বাধিক 8,421.38 কোটি টাকা পেয়েছে এবং ওড়িশা 6,327.92 কোটি টাকা পেয়েছে। অন্যদিকে, উত্তরপ্রদেশ পেয়েছে 25,069.88 কোটি টাকা। বিহারকে দেওয়া হয়েছে 14,056.12 কোটি টাকা। মধ্যপ্রদেশ 10,970.44 কোটি টাকা পেয়েছে। পশ্চিমবঙ্গ 10,513.46 কোটি টাকা পেয়েছে। মহারাষ্ট্র পেয়েছে ৮,৮২৮.০৮ কোটি টাকা। অন্য কথায়, মানদণ্ডের দিক থেকে উত্তরপ্রদেশ বেশি টাকা পেয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্র বিভিন্ন রাজ্যে তহবিল বরাদ্দ করার অন্যতম কারণ হল বিভিন্ন রাজ্যে উন্নয়নমূলক প্রকল্পের গতি বাড়ানো এবং সেই অর্থ বিভিন্ন খাতে ব্যয় করার জন্য বরাদ্দ করা। তবে, বাংলার শাসক দল যে বিষয়গুলি থেকে কেন্দ্রকে বঞ্চিত করার অভিযোগ করছে তার মধ্যে অন্যতম হল 100 দিনের কাজ, আবাসন প্রকল্প, রাস্তা প্রকল্প এবং জিএসটি বকেয়া। কিন্তু এই অর্থের সঙ্গে GST-এর কাঠামোর কোনও সম্পর্ক নেই।

আরও পড়ুন :- WB Gram Panchayat Recruitment 2024, OTR 6650 টি শূন্যপদের জন্য উপলব্ধ

Leave a Comment